1. admin@pratibaderkantho.com : admin :
  2. badhsa85ja@gmail.com : badhsa :
  3. editor@pratibaderkantho.com : editor :
চন্দনাইশে খাল ভরাট করে জমি দখল করার প্রতিবাদে কৃষকদের মানববন্ধন - প্রতিবাদের কন্ঠ
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০:৪৩ অপরাহ্ন

চন্দনাইশে খাল ভরাট করে জমি দখল করার প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

মোহাম্মদ ওমরফারুক, চন্দনইশ প্রতিনিধিঃ
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২
  • ৩৩

চট্টগ্রাম চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়ন পরিষদ সংলগ্ন বোর্ড ঘরের পাশে খাল ভরাট করে স্থাপনা নির্মাণের প্রতিবাদে মানববন্দন করেন এলাকার শত শত কৃষক জনতা। (১৭ জানুয়ারি) সোমবার সকালে উপজেলা কৃষি কার্যালয়ের সামনে ৪নং বরকল ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমানের সভাপতিত্বে এই মানববন্ধন অনুষ্টিত হয়।

এতে নানান সমস্যা নিয়ে বক্তব্য রাখেন নব-নির্বাচিত ইউপি চেয়ারম্যান মো.আবদুর রহিম চৌধুরী,ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সাইফু রহমান,সাধরণ সম্পাদক ফরিদুল আলম,মোঃ বাবুল কন্ট্রাকটর, বাবুল সওদাগর, মহিম সওদাগর, খোকন, ছোটন, বরকল ইউনিয়ন পরিষদের মেম্বার, হাবিব, হেলাল, বাহাদুর, জাফর, সাইফু, প্রিয়ব্রত চৌধুরী তনু,দিলীপ, সেলিম, আমানুল্লাহ আমান,মোঃ শামীম, মোঃ জয়নাল আবেদীন, লিয়াকৎ,কামাল উদ্দিন প্রমুখ। এসময় বক্তারা বলেন,বোর্ড ঘরের পাশে দীর্ঘ ৪০ বছরের খালের অংশ ভরাট করে স্থাপনা নির্মাণ করার ফলে এই অঞ্চলের প্রায় ২-৩ হাজার একর বোরো ধান ব্যাহত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। যার ফলে হতাশায় ভুগছেন স্থানীয় ৩-৪ হাজার কৃষক। বক্তরা আরো বলেন,দীর্ঘদিন ধরে বরকল ইউনিয়ন পরিষদের জায়গা নিয়ে আদালতে মামলা থাকলেও বিরোধ নিষ্পত্তি না হওয়ার আগে এক প্রভাবশালী ইউনিয়ন পরিষদের নির্বাচনকে পুঁজি করে রাতদিন কাজ করে জায়গা জবর দখল করছেন।

যা ইতিমধ্যে উপজেলা নির্বাহী অফিসসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়,১৯৬৮ সালে চাঁনখালী খালের সাথে বোর্ডঘর খালের মাধ্যমে বরকলের সুচিয়া বিল,বরকল, হারলা বিল,পশ্চিমের বিলসহ আশ-পাশের কয়েক হাজার একর ফসলি জমির চাষাবাদের জন্য ওই খালটি খনন করা হয়। ঐ সময় থেকে জোয়ারের পানি সেচ দিয়ে কৃষকরা ব্যুরো ধানের আবাদ করছিলেন এবং বর্ষাকালে এই খাল দিয়েই পানি নিষ্কাষিত হয়ে ফসল রক্ষা পেত।

এ ব‍্যাপারে যোগাযোগ করা হলে নব নির্বাচিত চেয়ারম্যান আব্দুর রহিম চৌধুরী জানান, বিষয়টি নিয়ে মানববন্ধন শেষে নির্বাহী ম‍্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মাহফুজা জেরীনের উদ্যোগে অভিযুক্ত রাশেদ এবং কৃষকদের নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় তিনি অভিযুক্ত রাশেদকে এক লিখিত নির্দেশে আগামী ২০ জানুয়ারির মধ্যে নিজ দায়িত্বে স্কীমঘর, ভরাট খাল, নির্মিত বাউন্ডারি ওয়াল ও স্হানান্তরিত বৈদ‍্যুতিক খুটিসহ সবকিছু পূর্বের ন‍্যায় করার জন‍্য আদেশ প্রদান করেন।

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
error: Content is protected !!