1. admin@pratibaderkantho.com : admin :
  2. badhsa85ja@gmail.com : badhsa :
  3. tvtista2@gmail.com : manik :
শারীরিক সমস্যার সমাধান রয়েছে বরবটিতে - প্রতিবাদের কন্ঠ
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৫:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
বাঘায় মেয়াদ উত্তীর্ণ ওষুধ রাখায় ৩ ফার্মেসীর মালিককে ১৫ হাজার টাকা জরিমানা ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলা বাসীদের সচেতন করতে পথে,পথে ঘুরছে ফিরছে হরিণাকুণ্ডুর এসিল্যান্ড জলঢাকায় শীতার্ত মানুষের পাশে ব্যারিষ্টার তুরিন আফরোজ ফাউন্ডেশন জলঢাকায় গৃহহীন ১৫০টি পরিবারের ঘর নির্মাণ কাজের উদ্বোধন। বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফা’র রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে ইপিজেডের ৪ মহিলা শ্রমিক নিহত,আহত-৫ জলঢাকায় সমলয় পদ্ধতিতে যান্ত্রিক ভাবে বোরো রোপনের উদ্ধোধন ! বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফা’র মৃত্যুতে – উপজেলা চেয়ারম্যান শাহীনের শোক ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার বীর মুক্তযোদ্ধার রাষ্টীয় মর্যাদায় দাফন সম্পন্ন ডোমারে চারশত শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

শারীরিক সমস্যার সমাধান রয়েছে বরবটিতে

ভোরের চিত্র ডেস্ক
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ৯৩

সবজি হিসেবে খুব পরিচিতি রয়েছে বরবটির। একসময় এই সবজিটি ছিল মৌসুমী। তবে এখন ১২ মাসই পাওয়া যায় বরবতি। তবে বর্ষাকালে বরবটির ফলন ভালো হয়।

বরবটি সাধারণত ভাজি, ভর্তা অথবা তরকারি খেয়ে থাকি। তবে জানেন কি? বরবটিতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। শুধু পুষ্টিতেই ভরপুর নয়। এটি স্বাস্থ্যের জন্যও খুব উপকারি। এর পুষ্টিমান সুস্বাস্থ্যের জন্য চমৎকার কাজ করে। চলুন তবে জেনে নেয়া যাক বরবটির উপকারিতা সম্পর্কে-

ক্যান্সারের ঝুকি কমায়

বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।

আয়রনের ঘাটতি মেটায়

বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে। তাছাড়া বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যা শরীরের আয়রনের ঘাটতি পূরণে সাহায্য করে।

হার্টের সুরক্ষায়

বরবটিতে রয়েছে প্রচুর উপকারি আঁশ, যা শরীরের এলডিএল (ক্ষতিকর) কলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ফলে হার্টের সুরক্ষা নিশ্চিত হয়। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

চর্বি কমাতে সাহায্য করে

বরবটি কম ক্যালরিযুক্ত এবং অধিক ফাইবারে ভরপুর একটি খাদ্য। যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে। তাছাড়া বরবটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

অস্থিসন্ধির ব্যথা কমায়

বরবটিতে থাকা ভিটামিন ‘কে’ আপনার শরীরের ভিটামিন কে এর চাহিদা মেটাতে পারে। ভিটামিন কে অস্টিওআর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির যত্ন নেবে। আর রক্ত জমাট বাঁধতে ভিটামিন কে- এর ভূমিকার অপরিসীম।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে

বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। বরবটির বীজে থাকা ক্যালসিয়াম হাড় শক্ত করতে সাহায্য করে। নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
error: Content is protected !!